Physical Address

304 North Cardinal St.
Dorchester Center, MA 02124

ই পাসপোর্ট করতে কি কি লাগে | ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

ই পাসপোর্ট করতে কি কি লাগে, ই পাসপোর্ট করার জন্য মোট কত টাকা খরচ করতে হয় এবং কোন ব্যাংকে টাকা জমা দিতে হয়! এ সম্পর্কে মূলত সঠিক ধারণা না থাকার কারণে স্বাভাবিকভাবেই নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাই সমাধান হিসেবে আমরা আজকে ই পাসপোর্ট করতে কি কি লাগে অর্থাৎ আপনি যদি পাসপোর্ট করতে চান তাহলে বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক কোন কোন কাগজপত্র ই পাসপোর্ট এর জন্য সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত জানাবো আপনাদেরকে। 

ই পাসপোর্ট করতে কি কি লাগে

তাই আপনারা যারা ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং এই পাসপোর্ট করার নিয়ম ও নতুন পাসপোর্ট করতে প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে কি কি সংগ্রহ করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী তারা আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ে ফেলুন। আশা করি আমাদের উল্লেখিত বিষয়গুলো জানলে আপনি ই পাসপোর্ট এর জন্য প্রয়োজনীয় কাগজ সংগ্রহ করতে পারবেন এবং কোন প্রকার ঝামেলা ছাড়াই আবেদন করতে পারবেন ই পাসপোর্ট করতে। 

ই-পাসপোর্ট করতে যা প্রয়োজন | ই পাসপোর্ট করতে কি কি লাগে?

মূলত বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের সর্বশেষ নির্দেশনা মোতাবেক যে সকল কাগজপত্র সংগ্রহের আইন কার্যকর করা হয়েছে, সেই সকল কাগজপত্র সংগ্রহ করতে হবে ই পাসপোর্ট করার জন্য অর্থাৎ ই পাসপোর্ট করতে পাসপোর্ট অধিদপ্তরের নির্দেশিত ডকুমেন্ট লাগে। আর তাছাড়াও স্বাভাবিকভাবে আমরা প্রায় এটা জানি যে– যে কোন কিছুতে আবেদন করার জন্য সচরাচর প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট সংগ্রহ করার প্রয়োজন পড়ে। যেমন:-

  • অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র 
  • নাগরিকত্ব সনদপত্র

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

ই পাসপোর্ট মূলত তাদের জন্য প্রয়োজনীয় যারা চাকরিজীবী। আর তাই যদি আপনি ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান তাহলে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলোর মধ্যে অন্যতম হিসেবে থাকতে হবে আপনি যে পেশায় কর্মরত রয়েছেন তার প্রমাণ পত্র। কেননা– যখন আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করবেন তখন প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে আবেদন পত্রের সাথে জমা করতে হবে কর্মরত পেশার প্রমাণপত্র বা সত্যায়িত সার্টিফিকেট। 

তবে হ্যাঁ আবেদনকারীর বয়স, চাকরি এবং পূর্বে পাসপোর্ট থাকা বা না থাকার উপর ভিত্তি করে কাগজপত্রের প্রয়োজন এ ভিন্নতা আসতে পারে। তাই এ সম্পর্কে জানতে হলে আপনি সরাসরি ভিজিট করতে পারেন seoul.mofa.gov.bd ওয়েবসাইটটি। সেই সাথে ই পাসপোর্ট এর জন্য যে যে কাগজপত্র সাথে করে আনতে হবে এ সম্পর্কে আরেকটু সুস্পষ্ট ধারণা পেতে নিচের সাজেস্কৃত ইমেজটি এক নজরে পড়ে ফেলুন।

ই পাসপোর্ট করতে কি কি লাগে

আর হ্যাঁ অনেকেই আবার জানার আগ্রহ প্রকাশ করেন যাদের বয়স ১৮র বেশি, তাদের ক্ষেত্রে ই পাসপোর্ট করতে কি কি কাগজপত্রের প্রয়োজন পড়ে? এ প্রশ্নের সঠিক সমাধান পেতে নিচের পয়েন্ট গুলো পড়ুন। কেননা আপনি যদি e পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান তাহলে ১৮ বছরের বেশি মানুষরা নিজের উল্লেখিত ডকুমেন্টগুলো সংগ্রহ করবেন এবং সঠিক নিয়ম মেনে ই পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। যথা:-

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • নাগরিকত্ব সনদপত্র
  • কর্মরত চাকুরীর সনদপত্রের ফটোকপি
  • পাসপোর্ট আবেদনের ফরম
  • ই পাসপোর্ট আবেদনের সামারি
  • পাসপোর্ট ফ্রি পরিশোধের ব্যাংক ড্রাফট কপি

আর অপরদিকে যারা এখনো পর্যন্ত নাগরিকত্ব সনদপত্র লাভ করেন নি অর্থাৎ বয়সের সর্বদা রয়েছে তারা যদি অনলাইনে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে শুধুমাত্র জন্ম নিবন্ধন সনদপত্র ব্যবহার করে উক্ত কাজটি সম্পন্ন করতে পারবেন। আর এক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্ট হিসেবে পাসপোর্ট করার জন্য যা যা জমা দিতে হবে পাসপোর্ট অফিসে, সেগুলো হলো:-

  • পাসপোর্ট আবেদন ফরম
  • অনলাইন জন্ম নিবন্ধন এর সনদপত্র
  • ই পাসপোর্ট আবেদনের সামারি
  • নাগরিক সনদপত্র এবং স্টুডেন্ট হয়ে থাকলে স্টুডেন্ট আইডি কার্ড এর ফটোকপি
  • এবং পাসপোর্ট ফ্রি প্রদানের ব্যাংক ড্রাফট কপি। 

সেই সাথে– আপনি যদি শিশুদের ই পাসপোর্ট করতে চান সেক্ষেত্রে শুধুমাত্র অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র এবং বাবা-মায়ের এনআইডি কার্ডের ফটোকপি এর সাহায্যে খুব সহজেই ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন এবং সহজেই তা সংগ্রহ করতে পারবেন।  তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আজ এ পর্যন্তই, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *