বাংলাদেশে তৈরি পোশাক (আরএমজি) খাত সমৃদ্ধ হচ্ছে। এটি দক্ষ এবং অদক্ষ উভয় পেশাদারদের জন্য একটি বিশাল কাজের বাজার সরবরাহ করে। এই দক্ষ কাজের মধ্যে কিছু উচ্চ বেতনের ম্যানেজমেন্ট লেভেলের চাকরি অন্তর্ভুক্ত। শিল্পে নির্বাহী চাকরির এমনই একটি সরবরাহকারী হল স্থানীয় বায়িং হাউস। বায়িং হাউস মূলত পোশাক শিল্পে ক্রেতা ও নির্মাতাদের মধ্যে মাধ্যম। নির্মাতা এবং খুচরা বিক্রেতাদের মধ্যে যোগাযোগের জটিলতার কারণে, স্থানীয় বায়িং হাউসগুলি পুরো ক্রয় প্রক্রিয়াটি মসৃণ করার জন্য মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। বায়িং হাউস প্রধানত দুই প্রকার। ক্রয় সংস্থা বা লিয়াজোন অফিস খুচরা বিক্রেতাদের জন্য সরাসরি ফ্রন্ট। অন্যদিকে, কেনাকাটা অফিসগুলি বিভিন্ন ক্রেতা এবং ফ্যাশন হাউসগুলির জন্য এক ধরণের হাব। আরও দেখুনঃ বায়িং হাউস জব কি | BUYING HOUSE

বায়িং হাউজে চাকরি পাওয়ার উপায়

বায়িং হাউজে চাকরি পাওয়ার উপায়

মূলত ৯০ এর দশকে বায়িং হাউজের কাজ শুরু হয়। গত দুই দশকে বায়িং হাউসের সংখ্যায় ব্যাপক উন্নয়ন হয়েছে। বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ,) মতে, দেশে প্রায় এক হাজার বায়িং হাউস রয়েছে। বাড়ির কাজ কেনাকে কখনও কখনও ‘বিমূর্ত মার্চেন্ডাইজিং’ বলা হয়। একজন কারখানার মার্চেন্ডাইজার যে পণ্যগুলি নিয়ে কাজ করছেন তা দেখতে পারেন, যেখানে একজন বায়িং হাউসের প্রতিনিধিকে শুধুমাত্র পণ্য সম্পর্কে তথ্য বা বিমূর্ত জ্ঞান নিয়ে কাজ করতে হয়। তবে, দায়িত্ব ভিন্ন হতে পারে। এন্ট্রি লেভেলের চাকরির জন্য রুট লেভেলের দায়িত্বের প্রয়োজন হয়, যেমন অর্ডার দেওয়া, প্রোডাকশন প্রসেসিং, কোয়ালিটি অ্যাপ্রুভাল এবং শেষ পর্যন্ত খুচরা বিক্রেতাদের পক্ষ থেকে অর্ডার এক্সিকিউশন। আরও উচ্চতর কাজের জন্য টিম ম্যানেজমেন্টের দায়িত্বের প্রয়োজন হয়, যেখানে একজন ব্যবস্থাপনা স্তরের কর্মচারীকে একাধিক কর্মচারী এবং উচ্চ স্তরের মিথস্ক্রিয়া পরিচালনা করতে হতে পারে। আরও দেখুনঃ বিচ্ছেদ নিয়ে উক্তি

বর্তমানে বায়িং হাউজে চাকরির জন্য ন্যূনতম স্নাতক স্তরের শিক্ষা ও অভিজ্ঞতা প্রয়োজন এবং স্নাতকোত্তর ব্যাকগ্রাউন্ড পছন্দ করা হয়। PVH এর মার্চেন্ডাইজিং ম্যানেজার আব্দুল মতিন বলেন, “হাউস জব কেনার জন্য সবচেয়ে ভালো সমন্বয় হল স্নাতক স্তরে একটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড থাকা, যার মধ্যে ডাইং, ফ্যাব্রিক ম্যানুফ্যাকচারিং বা গার্মেন্ট স্পেশালাইজেশন এবং একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করা”। -ভ্যান হিউসেন) কর্পস বায়িং হাউস। “যদিও,” তিনি যোগ করেছেন, “এছাড়াও বিপণন, ব্যবস্থাপনা, আন্তর্জাতিক সম্পর্কের মতো বিভিন্ন শিক্ষাগত ব্যাকগ্রাউন্ডের লোক রয়েছে, যারা বায়িং হাউসে কাজ করে। একটি টেক্সটাইল ডিপ্লোমা যোগ করা নন-সেক্টর আবেদনকারীদের জন্য উপযোগী হতে পারে।” আরও দেখুনঃ আজকের লোডশেডিং এর সময়সূচি

সুইডিশ ফ্যাশন চেইনের স্থানীয় লিয়াজোন অফিস লিন্ডেক্সের সহকারী মার্চেন্ডাইজার হিসেবে কাজ করা মোহাম্মদ সামিউর রহমান শেয়ার করেন, “হাউস কেনার ক্ষেত্রে ছয় মাস থেকে এক বছরের অভিজ্ঞতা আছে এমন ব্যক্তিদের নিয়োগ দিতে পছন্দ করে।” “প্রযুক্তিগত অভিজ্ঞতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার যদি টেক্সটাইল ব্যাকগ্রাউন্ড থাকে তবে এটি অবশ্যই আপনাকে সহজেই চাকরি পেতে সাহায্য করবে।” ফুলটাইম চাকরি বেছে নেওয়ার আগে অভিজ্ঞতা অর্জনের জন্য তিনি একটি বায়িং হাউসে ইন্টার্নশিপের পরামর্শ দেন।

সামিউর চাকরি প্রত্যাশীদের দুটি ভাগে ভাগ করেছেন- যাদের প্রযুক্তিগত জ্ঞান রয়েছে, যেমন টেক্সটাইল ব্যাকগ্রাউন্ড থেকে ডিগ্রিধারী ব্যক্তিরা এবং যারা প্রযুক্তিগত জ্ঞান নেই। “যাদের প্রযুক্তিগত জ্ঞান আছে তারা অগ্রাধিকার পাবে, যেখানে প্রযুক্তিগত ব্যাকগ্রাউন্ড নেই তাদের আরও দায়িত্ব পাওয়ার আগে ক্ষেত্রে আরও অভিজ্ঞতার প্রয়োজন হতে পারে,” তিনি ব্যাখ্যা করেছিলেন।

বাড়ির কাজ কেনার জন্য ইংরেজিতে ভাষার দক্ষতা আবশ্যক। “হেড অফিসের সাথে যোগাযোগ করার জন্য আপনার সর্বত্র ইংরেজির প্রয়োজন হবে। একটি তৃতীয় ভাষা জানা আপনাকে একটি প্রান্ত দেবে,” মিঃ মতিন বলেন। টেক্সটাইল বিষয়, বিপণন এবং ব্যবস্থাপনার সঠিক প্রযুক্তিগত জ্ঞান সবসময় একজনকে এই বিষয়ে প্রতিযোগিতামূলক থাকতে সাহায্য করবে।

Google News

বায়িং হাউস জব হল ইন্ডাস্ট্রির কিছু উচ্চ বেতনের চাকরি। প্রারম্ভিক বেতন ৪০-৭০ হাজার টাকার মধ্যে, এটি সর্বোচ্চ স্তরে ছয় অঙ্ক ছাড়িয়ে যেতে পারে। উচ্চ স্তরে, চাকরিগুলি অতিরিক্ত সুবিধার সাথে আসে, যেমন বোনাস, বীমা, কল্যাণ, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি ইত্যাদি। এছাড়াও, একটি বহুজাতিক কোম্পানির সাথে সরাসরি কাজ করা, তাদের কাজের নীতি ও নীতির সাথে খাপ খাইয়ে নেওয়া একটি বিশাল অভিজ্ঞতা।

আরও দেখুনঃ

“কাজের জন্য আপনাকে তীক্ষ্ণ হতে হবে এবং এটি আপনাকে আগ্রহ দেখাতে চায়,” মিঃ মতিন বললেন। মতিন এবং সাইমুর উভয়েই সম্মত হন যে যোগাযোগ একটি বায়িং হাউসের চাবিকাঠি। ভালো দলের খেলোয়াড় হওয়াটাও বড় সময় কাজ করতে পারে। সামগ্রিকভাবে, একটি বায়িং হাউসের জন্য চাকরির সম্ভাবনা অবশ্যই আকর্ষণীয়। কিন্তু এই চাকরির বাজারে জায়গা করে নিতে কারোর জন্য কিছু কঠোর অভিজ্ঞতা এবং প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন হবে।

আমাদের ওয়েবসাইটে বায়িং হাউস চাকরির বিজ্ঞপ্তি নিয়মিত পোস্ট করা হয়। তাই বায়িং হাউস চাকরি সহ সব ধরনের সরকারি চাকরি, বেসরকারি চাকরি, এনজিও চাকরি, কোম্পানি চাকরি পেতে আমাদের ওয়েবসাইট টি নিয়মিত ভিজিট করুন ও বুকমার্ক করে রাখুন।