Physical Address

304 North Cardinal St.
Dorchester Center, MA 02124

সেলস প্ল্যান বলতে কি বুঝায়

সেলস প্ল্যান বলতে কি বুঝায় এই প্রশ্ন টি অনেকেই করে থাকেন। আসলে প্রতিটি ব্যবসার জন্য একটি মার্কেটিং প্ল্যানের পাশাপাশি আরও বিশদ ভাবে যেটা প্রয়োজন সেটা হলো সেলস প্ল্যান। যা সেই সাধারণ লক্ষ্যের দিকে কাজ করা প্রতিটি পর্যায় কে নির্দেশনা দেয়।

সেলস প্ল্যান বলতে কি বুঝায়

আপনার কোম্পানির আয়-উৎপাদনকারী ইঞ্জিন হিসাবে, সেলস প্ল্যান এই ধরনের নথির জন্য একটি শীর্ষ অগ্রাধিকার হওয়া উচিত, যথাযথভাবে “বিক্রয় পরিকল্পনা/সেলস প্ল্যান” নামে পরিচিত। এই নির্দেশিকাটি একটি বিক্রয় পরিকল্পনার ধারণাকে প্রবর্তন করে এবং আপনার ব্যবসার জন্য কাজ করে।

সেলস প্ল্যান বলতে কি বুঝায়?

একটি সেলস প্ল্যান কোম্পানির রাজস্ব উদ্দেশ্য সহ একটি ব্যবসার সামগ্রিক সেলস কৌশল এবং সেলস বিভাগ কীভাবে সেই লক্ষ্যগুলি পূরণ করবে তার বিবরণ দেয়। এর মধ্যে রাজস্ব লক্ষ্য, লক্ষ্য শ্রোতা এবং দলটি তাদের দৈনন্দিন কাজে ব্যবহার করার সরঞ্জামগুলিও অন্তর্ভুক্ত করতে পারে। এছাড়াও, বিক্রয় পরিকল্পনায় দলটির সম্মুখীন হতে পারে এমন প্রতিবন্ধকতার পয়েন্টগুলি উদাহরণ অন্তর্ভুক্ত করা উচিত, সেইসাথে সেগুলি অতিক্রম করার জন্য আকস্মিক পরিকল্পনাগুলি অন্তর্ভুক্ত করা উচিত।

আরও পড়ুনঃ মার্কেটিং অফিসারের কাজ কি | মার্কেটিং অফিসারের যোগ্যতা, বেতন ও পদোন্নতি

“অ্যাডভান্সড সলিউশন গ্রুপের ভাইস প্রেসিডেন্ট বিল স্যান্টোস বলেন, “একটি প্রতিষ্ঠানের বৃদ্ধিকে সমর্থন করার জন্য [একটি সেলস প্ল্যান] অপরিহার্য। “একটি সেলস প্ল্যান পৃথক প্রতিনিধিদের ব্যবসার অগ্রাধিকার এবং সেইসাথে যে পরিমাপ দ্বারা তাদের মূল্যায়ন করা হবে তা বুঝতে সাহায্য করে।”

মার্কেটিং প্ল্যান ও সেলস প্ল্যান

মার্কেটিং প্ল্যান ও সেলস প্ল্যান একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত। একটি সেলস প্ল্যান, যদিও, কোম্পানির বৃহত্তর লক্ষ্য অর্জনের জন্য বিক্রয় বিভাগ যে পদক্ষেপগুলি গ্রহণ করবে তার রূপরেখা দেওয়া উচিত। একটি বিক্রয় পরিকল্পনা একটি ব্যবসায়িক পরিকল্পনা থেকে পৃথক, যদিও উভয়ই একই প্রান্তে কাজ করে।

“একটি ব্যবসায়িক পরিকল্পনা হল একটি ‘কী’ [এবং] একটি বিক্রয় পরিকল্পনা হল একটি ‘কীভাবে’,” বলেছেন জেমস আর বেইলি, ম্যানেজমেন্টের অধ্যাপক এবং জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ বিজনেসের হোচবার্গ প্রফেশনাল ফেলো অফ লিডারশিপ ডেভেলপমেন্ট৷ “ব্যবসায়িক পরিকল্পনা হল যেখানে একটি ফার্ম যেতে চায়। একটি সেলস প্ল্যান তারা কিভাবে তা অর্জন করতে পারে তার একটি অংশ। একটি ব্যবসায়িক পরিকল্পনা হল দিকনির্দেশ; একটি সেলস প্ল্যান কার্যকর করা হয়।”

উদাহরণস্বরূপ, একটি সফ্টওয়্যার কোম্পানি যেটি একটি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে তার ব্যবসায়িক পরিকল্পনায় বলতে পারে যে অ্যাপটি লঞ্চের এক বছরের মধ্যে ১ মিলিয়ন ব্যবহারকারী দ্বারা ইনস্টল করা হবে, যখন বিক্রয় পরিকল্পনাটি বর্ণনা করে যে এটি কীভাবে অর্জন করা হবে।

কিভাবে একটি সেলস প্ল্যান লিখতে হয়

প্রতিটি বিক্রয় পরিকল্পনা একটি ভিন্ন কোম্পানির স্বতন্ত্র চাহিদা অনুসারে হওয়া উচিত, তাই তারা সমস্ত আকার এবং আকারে আসে। কোনো এক-আকার-ফিট-সমস্ত বিক্রয় পরিকল্পনা নেই; আপনি যেটি তৈরি করবেন তা আপনার ব্যবসার জন্য অনন্য হবে। সতর্কতার সাথে পরিকল্পনার মাধ্যমে, আপনাকে কী করতে হবে সে সম্পর্কে আপনার কাছে আরও পরিষ্কার দৃষ্টি থাকবে এবং কীভাবে সেখানে যেতে হবে তার জন্য একটি রোড ম্যাপ থাকবে।

ক্রিস গিবস, সেন্ট্রিপেটাল নেটওয়ার্কের বিশ্বব্যাপী বিক্রয়ের ভাইস প্রেসিডেন্ট, কিছু অতিরিক্ত আইটেমের নাম দিয়েছেন যা প্রতিটি সেলস প্ল্যানের অন্তর্ভুক্ত করা উচিত। সেগুলো হলোঃ

আরও পড়ুনঃ স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ম

টার্গেটেড অ্যাকাউন্টঃ ফোকাস করার জন্য প্রতিটি বিক্রয়কর্মীকে কয়েকটি মূল অ্যাকাউন্ট বরাদ্দ করুন এবং সেই ভিত্তি থেকে বৃদ্ধি করুন।

লক্ষ্যযুক্ত উল্লম্বঃ বিক্রয় দলগুলি নির্দিষ্ট বাজার বিভাগ বা উল্লম্ব, যেমন একটি নির্দিষ্ট শিল্পের উপর ফোকাস করতে পারে।

ইনভেন্টরি আইটেমঃ বিক্রেতাদের কিছু SKU বা ইনভেন্টরি আইটেমগুলির উপর জোর দেওয়া উচিত, বিক্রি করার জন্য পণ্যের বিস্তৃত ক্যাটালগে হারিয়ে যাওয়ার পরিবর্তে।

বিক্রয় এবং বিপণন সমন্বয়ঃ বিক্রয় এবং বিপণন দলগুলিকে বিক্রয় তৈরিতে সহায়তা করার জন্য প্রচার তৈরি করতে একসাথে কাজ করা উচিত।

পণ্যের রোড ম্যাপঃ প্রতিটি কোম্পানির একটি রোড ম্যাপ থাকে এবং প্রতিটি পণ্যের একটি রোড ম্যাপ থাকা উচিত যা একটি পণ্য কখন লঞ্চ হবে এবং কখন এটি সূর্যাস্ত হতে পারে বা নতুন একটি দ্বারা প্রতিস্থাপিত হতে পারে তা নির্ধারণ করতে সময়ের সাথে সাথে একটি পণ্য অফার করার পরিকল্পনা এবং দিক নির্দেশ করে৷ মডেল।

পূর্বাভাসঃ বিক্রয়ের পূর্বাভাস হল বিক্রয়ের পরিমাণ এবং প্রত্যাশাগুলিকে পূর্ববর্তী বছরের বিক্রয়ের সাথে ঐতিহাসিকভাবে তুলনা করে এবং তারপর প্রতিযোগিতার বিপরীতে বিক্রয় কোথায় পড়বে তা নির্ধারণ করতে বাজারের তুলনা পরিচালনা করে।

“পণ্য দল, বিক্রয় এবং বিপণনের মধ্যে সমন্বয় আছে তা নিশ্চিত করার জন্য বিক্রয় পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ,” গিবস বলেছিলেন। “এছাড়া, নতুন পণ্য এবং/অথবা নতুন সংস্করণ প্রকাশের সময় বিক্রয়ের উদ্দেশ্য এবং পূর্বাভাসের সাথে মিলে যায় তা নিশ্চিত করার জন্য তারা গুরুত্বপূর্ণ।”

একটি বিক্রয় পরিকল্পনা তৈরি করার পদক্ষেপ কি কি?

একজন পৃথক উদ্যোক্তা থেকে শুরু করে ফরচুন ৫০০ কোম্পানি পর্যন্ত প্রতিটি আকারের ব্যবসার জন্য একটি সেলস প্ল্যান প্রয়োজন। আপনি যখন প্রকৃতপক্ষে আপনার বিক্রয় পরিকল্পনা লিখতে প্রস্তুত হন, তখন এই পদক্ষেপগুলি অনুসরণ করুনঃ

১। উদ্দেশ্য সংজ্ঞায়িত করুন

পরিষ্কারভাবে আপনার লক্ষ্যের রূপরেখা এবং আপনার উদ্দেশ্যগুলি উল্লেখ করা সর্বদা একটি বিক্রয় পরিকল্পনা বা অন্য কোনও ব্যবসায়িক উদ্যোগ তৈরির প্রথম পদক্ষেপ হওয়া উচিত। আপনার প্রত্যাশিত বিক্রয় ভলিউম এবং আপনি যে কোনো বাজার বা অঞ্চলে পৌঁছানোর আশা করছেন তা অন্তর্ভুক্ত করা উচিত।

উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনি গৃহস্থালীর পণ্য এবং ইলেকট্রনিক্স বিক্রির একটি খুচরা দোকানের মালিক৷ যদি আপনার উদ্দেশ্য নিজেকে একজন বিশ্বস্ত স্থানীয় খুচরা বিক্রেতা হিসাবে প্রতিষ্ঠিত করা হয়, তাহলে নিজেকে নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন:

  • আপনার গ্রাহক কারা?
  • তারা কি দোকানের গ্রাহক?
  • যদি তাই হয়, তারা কি কিছু কিনছে নাকি শুধু ব্রাউজ করছে?
  • তারা কি অনলাইন গ্রাহক?
  • যদি তাই হয়, কিভাবে তারা আপনার ওয়েবসাইটে হোঁচট খায়?
  • এটা কি মুখের কথা ছিল?
  • এটি কি বিপণনের প্রচেষ্টার মাধ্যমে ছিল, যেমন ইমেল বিপণন, সরাসরি মেল বা সামাজিক মিডিয়া?
  • নতুন গ্রাহক কতজন?
  • আবার কতজন গ্রাহক?
  • আপনি আপনার বিক্রয় কোথা থেকে আসতে চান?

আরও পড়ুনঃ বায়িং হাউজে চাকরি পাওয়ার উপায়

কিছু বাহ্যিক এবং অভ্যন্তরীণ কারণ কি যা আপনার বিক্রয়কে প্রভাবিত করতে পারে? এর মধ্যে রয়েছে শিল্পের প্রবণতা এবং অর্থনৈতিক অবস্থা। আপনি যখন আপনার মূল উদ্দেশ্যগুলিকে সুনির্দিষ্টভাবে বলতে পারেন, তখন আপনি আপনার লক্ষ্য অর্জনের জন্য পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা করার জন্য নিজেকে সেট আপ করছেন।

২। বর্তমান পরিস্থিতি মূল্যায়ন করুন।

পরবর্তী পদক্ষেপটি হল প্রথম ধাপে আপনি যে লক্ষ্য নির্ধারণ করেছেন তার সাথে সম্পর্কিত আপনার ব্যবসার পরিস্থিতির একটি সৎ ওভারভিউ তৈরি করা।

আপনার শক্তি এবং সম্পদ পর্যালোচনা করুন. আপনার সংস্থানগুলি দেখুন এবং কীভাবে আপনি সেগুলিকে আপনার লক্ষ্যে প্রয়োগ করতে পারেন। এতে ব্যক্তিগত সম্পর্ক এবং নতুন পণ্য বা পরিষেবার মতো প্রতিযোগিতামূলক সুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনার লক্ষ্য আপনার গ্রাহকদের সাথে আপনার সম্পর্ক উন্নত করা হয়, তাহলে আপনার বর্তমান পরিস্থিতি পরীক্ষা করার জন্য আপনাকে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে হবেঃ 

  • আপনার গ্রাহকদের সাথে আপনার বর্তমান সম্পর্ক কি?
  • আপনার বিক্রয়ের অধিকাংশ কোথা থেকে এসেছে?
  • আপনি কোথায় আপনার বিক্রয় প্রসারিত করতে চান?

৩। বিক্রয় কৌশল নির্ধারণ এবং রূপরেখা।

বিক্রয় কৌশল হল প্রকৃত কৌশল যা আপনার দল গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য ব্যবহার করবে। তারা বিপণন চ্যানেলের পাশাপাশি আপনার বিক্রয়কর্মী দ্বারা নিযুক্ত লিড জেনারেশন এবং ক্লায়েন্ট আউটরিচের পদ্ধতি অন্তর্ভুক্ত করতে পারে। নিচে সম্ভাব্য বিক্রয় কৌশলগুলির দুটি উদাহরণ দেওয়া হলোঃ 

  • গ্রাহকের তথ্য ধরে রাখতে আপনার POS সিস্টেম ব্যবহার করুন যাতে আপনি বর্তমান এবং নতুন গ্রাহকদের ট্র্যাক করতে পারেন।
  • ইমেইল মার্কেটিং, টেক্সট মেসেজ মার্কেটিং, সোশ্যাল মিডিয়া, আউটবাউন্ড কল সেন্টার সার্ভিস এবং সরাসরি মেইল মার্কেটিং ক্যাম্পেইন নিয়োগ করুন।

আরও পড়ুনঃ জমির খাজনা কি । অনলাইনে জমির খাজনা পরিশোধের নিয়ম

৪। বিক্রয় দলের জন্য ভূমিকা সংজ্ঞায়িত করুন

সেলস টিমের প্রতিটি সদস্যকে স্পষ্ট ভূমিকা বরাদ্দ করা উচিত, তারা ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হোক বা প্রত্যেকে একই ফাংশন সম্পাদন করে। দলের বিক্রয় দিক নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি কোম্পানির ফোকাস দেখায় এবং টিমকে টার্গেট করতে এবং সবচেয়ে কার্যকরভাবে বিক্রয় কার্যকর করতে সহায়তা করে। বিক্রয় দলের জন্য আক্রমণের পরিকল্পনা নেতৃত্বের দ্বারা স্পষ্টভাবে জানানো উচিত, তা দলের নেতাদের বা সিইওর কাছ থেকে হোক না কেন।

৫। বিক্রয় উদ্দেশ্য অন্যান্য বিভাগ অবহিত

একটি বিক্রয় পরিকল্পনা শুধুমাত্র একটি কোম্পানির সভাপতি বা সি-স্যুট আপডেট করা উচিত নয়; এটি বিক্রয় দলের উদ্দেশ্য সম্পর্কে সমগ্র সংস্থাকে অবহিত করা উচিত।

বিক্রয় দলের লক্ষ্য এবং পদ্ধতিগুলি বুঝতে সাহায্য করার জন্য কোম্পানির বাকি অংশগুলির জন্য আপনার পরিকল্পনার স্পষ্টভাবে রূপরেখা দিন। বিক্রয় দল এবং ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করার সময় অন্যান্য বিভাগগুলি আরও দক্ষ হয়ে ওঠে। এটি কোম্পানি সম্পর্কে ক্লায়েন্টদের কাছে একটি নির্দিষ্ট স্তরের গুণমান এবং পেশাদারিত্বও প্রকাশ করে।

৬। বিক্রয় দলের জন্য সরঞ্জাম প্রদান

কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM) সফ্টওয়্যারের মতো বিবৃত লক্ষ্যগুলি অর্জনের জন্য বিক্রয় দলের প্রতিটি সদস্যের প্রয়োজনীয় সরঞ্জামগুলি সরবরাহ করুন৷ সেরা CRM সফ্টওয়্যারটি একটি কোম্পানির চাহিদা মেটাতে কাস্টমাইজযোগ্য, এটি আপনার দলের পক্ষে সফ্টওয়্যারটি ব্যবহার করা এবং দক্ষতার সাথে কাজ করা আরও সহজ করে তোলে।

৭। বিস্তারিত বিবরণ কিভাবে বিভাগ অগ্রগতি ট্র্যাক করবে।

কিভাবে অগ্রগতি নিরীক্ষণ করা হবে তার কৌশলগত দিকনির্দেশনা এবং অন্তর্দৃষ্টি অফার করুন। কোম্পানি টার্গেটে আছে কিনা তা মূল্যায়ন করার জন্য একটি ত্রৈমাসিক পর্যালোচনা করা পরিকল্পনার মতোই গুরুত্বপূর্ণ।

বাজার পরিবর্তন, এবং তাই আপনার বিক্রয় পরিকল্পনা করা উচিত. এটি আপ টু ডেট রাখা আপনাকে বাজারে পুঁজি করতে এবং আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করবে। আপনি ডেটা সংগ্রহ করতে যে সরঞ্জামগুলি ব্যবহার করেন তার দ্বারা ট্র্যাকিং অগ্রগতি আরও সহজ হয়৷ সেই ডেটাগুলিকে তখন বিশ্লেষণ করতে হবে এবং এমনভাবে উপস্থাপন করতে হবে যা সমস্ত বিভাগ বুঝতে পারে এবং ভবিষ্যতের বৃদ্ধির জন্য ব্যবহার করতে পারে।

বিক্রয় পরিকল্পনার মূল উপাদান কি

প্রতিটি বিক্রয় পরিকল্পনায় নিম্নলিখিত উপাদান অন্তর্ভুক্ত করা উচিত। যথাঃ 

বাস্তবসম্মত লক্ষ্য

আপনাকে অর্জনযোগ্য লক্ষ্য নির্ধারণ করতে হবে। আপনার বিক্রয় দলকে চ্যালেঞ্জ করুন, তবে খুব বেশি চাপ দেবেন না। বেইলি বলেন যে এই “ডেলিভারেবলগুলি” একটি বিক্রয় ব্যবসায়িক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করার মূল বিষয়গুলির মধ্যে একটি।

“ডেলিভারেবলগুলি যতটা সম্ভব নির্দিষ্ট হওয়া উচিত এবং অর্জন করা মাঝারিভাবে কঠিন – নির্দিষ্ট কারণ এমনভাবে পরিমাপযোগ্য যা অপ্রতিদ্বন্দ্বী [এবং] মাঝারিভাবে কঠিন কারণ বিক্রয় লক্ষ্যগুলিকে খুব কঠিন করা ব্যর্থতা এবং নিরুৎসাহের কারণ হতে পারে।”মিডপয়েন্ট লক্ষ্যগুলি মনোবল তৈরি করতে এবং দলকে একটি বড় লক্ষ্যের দিকে কাজ করতে সহায়তা করে। একটি বিশাল লক্ষ্য রাখার পরিবর্তে, পথ ধরে অর্জনের জন্য ছোট লক্ষ্য তৈরি করা আপনার দলকে ফোকাস রাখবে।

বিক্রয় সরঞ্জাম

পুরো মেয়াদ জুড়ে বিক্রয় ট্র্যাক করা সহায়ক, এবং আপনি প্রতিটি দলের সদস্যের পাশাপাশি বিভাগ সামগ্রিকভাবে ট্র্যাক রাখতে সরঞ্জাম নিয়োগ করতে পারেন। এটি বিক্রয়কর্মীদের মধ্যে জবাবদিহিতার সংস্কৃতি প্রতিষ্ঠা করতেও সহায়তা করে।

“সরঞ্জামগুলি সাহায্য করতে পারে, বিশেষ করে প্রকল্প পরিচালনা এবং সিআরএম সফ্টওয়্যার,” স্যান্টোস বলেছেন। “আপডেট এবং পর্যালোচনার একটি সাপ্তাহিক ক্যাডেন্স থাকাও গুরুত্বপূর্ণ, কারণ এটি একটি বার্তা পাঠায় যে মালিকানা এবং আপডেটগুলি গুরুত্বপূর্ণ।”

স্পষ্ট প্রত্যাশা এবং একটি সংজ্ঞায়িত কমিশন কাঠামো

প্রত্যাশাগুলি পরিষ্কার করার জন্য প্রতিটি দলের সদস্যকে লক্ষ্য এবং দায়িত্ব বরাদ্দ করুন। প্রতিটি দলের সদস্যের একই লক্ষ্য থাকুক বা না থাকুক এটা সত্য।

পয়েন্ট3 সিকিউরিটির ক্লায়েন্ট সাফল্যের ডিরেক্টর লেয়া অ্যাডামস বলেন, “আমরা প্রতিটি ব্যক্তির সাথে দেখা করি একটি পরিকল্পনা নিয়ে আসতে যা তাদের জন্য কাজ করে যাতে তারা তাদের লক্ষ্যে পৌঁছাতে পারে। “আমরা সংখ্যার ভিত্তিতে ফলাফল পরিমাপ করি। প্রতিটি দলের সদস্যের নিজস্ব পরিকল্পনা রয়েছে এবং তারা কীভাবে সেখানে যাবেন।” কমিশন কাঠামোটি সম্পূর্ণ বিশদভাবে বানান করাও প্রয়োজনীয়।

“কেবল আসল পার্থক্য হল বিক্রয় কিভাবে গণনা করা হয়,” বেইলি বলেন। “পেট্রোলিয়াম-ভিত্তিক পণ্যগুলিতে … কয়েকটি বড় ক্লায়েন্ট প্রয়োজন। ক্ষতিপূরণ শুধুমাত্র চুক্তির মূল্যে নয়, স্নাতক পদে গঠন করা প্রয়োজন: $1 মিলিয়নের উপরে, কমিশন 5% থেকে 9% পর্যন্ত চলে যায় এবং আরও অনেক কিছু। ছোট-আয়তনের এন্টারপ্রাইজগুলিতে, কমিশনগুলি প্রথম দিকে উচ্চ শতাংশে লোড হতে পারে, তারপরে স্নাতক হয়ে যায়। আপনি যা চান তা আপনাকে পুরস্কৃত করতে হবে।”

প্রশিক্ষণ কর্মসূচী

অ্যাডামস বলেন, “আমাদের কাছে যা গুরুত্বপূর্ণ তা হল আমরা এই ব্যক্তিদেরকে তারা হতে পারে এমন সেরা বিক্রয়কর্মী হতে শেখাচ্ছি।” “আমরা তাদের ক্রমাগত প্রশিক্ষণ দিয়ে এবং আমাদের শিল্পে কী ঘটছে সে সম্পর্কে তাদের জ্ঞান দিয়ে তাদের এটি করতে সহায়তা করি। সবকিছু ট্র্যাকে থাকে কারণ দলের প্রতিটি সদস্য তাদের স্বতন্ত্র লক্ষ্য জানে; যদিও প্রতিটি ব্যক্তির একটি সংখ্যা আছে, তারা এটাও জানে যে চূড়ান্ত লক্ষ্য হল পুরো দলকে আঘাত করা।”

অ্যাডামস বলেছেন যে একটি কার্যকর CRM জিনিসগুলিকে সংগঠিত রাখে এবং কোম্পানির প্রধান তথ্য ব্যবহার করে এমন একটি সময়সূচীতে কাজ এবং দায়িত্ব অর্পণ করতে সহায়তা করে।

বিক্রয় পরিকল্পনার সুবিধা

একটি বিক্রয় পরিকল্পনা বিক্রয় বিভাগকে ট্র্যাকে রাখে, তাদের লক্ষ্যগুলিকে আঘাত করতে এবং কোম্পানির উদ্দেশ্যগুলি অর্জন করতে তাদের কীভাবে কাজ করতে হবে তার বিশদ বিবেচনা করে। যেহেতু বিক্রয় দল রাজস্বের প্রাথমিক চালক, এটি একটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ নথি। [সম্পর্কিত নিবন্ধ: একটি CRM দত্তক? কিভাবে আপনার বিক্রয় বিভাগ থেকে বাই-ইন পাবেন]

অ্যাডামস বলেন, “একটি বিক্রয় পরিকল্পনা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ, প্রায় আবশ্যক।” “এই পরিকল্পনা ছাড়া, বছরের মধ্য দিয়ে যাওয়া এবং কোম্পানির বিক্রয় লক্ষ্যগুলিকে আঘাত করা প্রায় অসম্ভব।”

যাইহোক, পথে বাধার সম্মুখীন হওয়া অস্বাভাবিক নয়। একটি ভাল বিক্রয় পরিকল্পনা যে জন্য অ্যাকাউন্ট.

অ্যাডামস বলেন, “প্রায় সবসময়ই, আপনি পথের স্পীড বাম্পের মধ্যে ছুটে যাবেন, কিন্তু একটি পরিকল্পনার সাথে, এটি সমস্ত কিছুর মধ্য দিয়ে নেভিগেট করাকে অনেক সহজ করে তোলে”। “বিক্রয় পরিকল্পনা আপনাকে যখন প্রয়োজন তখন সামঞ্জস্য করতে দেয় যাতে লক্ষ্য এখনও আঘাত করা যায়। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে একটি পরিকল্পনা আপনাকে নিয়ন্ত্রণে থাকতে এবং ঝুঁকি কমাতে সাহায্য করে যখন সেই ফিনিশ লাইনের পথে দলের ফলাফল পরিমাপ করতে সক্ষম হয়।”

বিক্রয় পরিকল্পনা টেমপ্লেট

“একটি টেমপ্লেট প্রতিটি ব্যক্তির দৈনন্দিন ক্রিয়াকলাপকে একটি কাঠামোগত উপায়ে পরিকল্পনা করতে সহায়তা করে,” অ্যাডামস বলেছিলেন। “যদি আপনি জানেন যে প্রতিটি ব্যক্তি প্রতিদিন কী করছে, তাহলে কী ভুল হচ্ছে তা সংশোধন করতে সহায়তা করা সহজ। এটি রূপান্তর হার ইত্যাদির মতো জিনিসগুলিতে সহায়তা করে৷ হ্যাঁ, এই টেমপ্লেটগুলিকে যে কোনও উপায়ে কাস্টমাইজ করা যেতে পারে যে কোনও দলের ম্যানেজার কীভাবে উপযুক্ত বলে মনে করেন, তার উপর ভিত্তি করে যে তিনি বিশ্বাস করেন যে দলটি আরও ভাল পারফর্ম করবে।”

বিক্রয় পরিকল্পনা কোম্পানির অনন্য হতে হবে; যাইহোক, তাদের সবসময় অন্তর্ভুক্ত করা উচিত মূল উপাদান আছে. যেহেতু একটি সূত্র কিছুটা আছে, আপনি একটি টেমপ্লেট ব্যবহার করতে পারেন।

টেমপ্লেট অত্যন্ত সহায়ক, গিবস বলেন. “এটি দলের জন্য অভিন্নতা তৈরি করে, সেইসাথে সিনিয়র ম্যানেজমেন্টের কাছে উপস্থাপন করার জন্য একটি বার্ষিক বা ত্রৈমাসিক বিক্রয় পরিকল্পনা।” গিবস যোগ করেছেন যে টেমপ্লেটগুলি সহজেই একটি নির্দিষ্ট ব্যবসা বা বিক্রয় দলের চাহিদা মেটাতে কাস্টমাইজ করা যেতে পারে। 

যে কোনো ব্যবসার জন্য পরিকল্পনা অত্যাবশ্যক, বিশেষ করে যখন বিক্রয় লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করা হয়। আপনার পণ্য বা পরিষেবা বিক্রি করার আগে, আপনাকে অবশ্যই আপনার লক্ষ্য এবং সেগুলি কার্যকর করার উপায়গুলিকে রূপরেখা দিতে হবে। মূলত, একটি বিক্রয় পরিকল্পনা আপনাকে সমস্যা এবং ঝুঁকি কমাতে সক্ষম করে। যখন কর্মের একটি সুস্পষ্ট পরিকল্পনা থাকে, তখন আপনি আপনার লক্ষ্য অর্জনের জন্য কীভাবে এগিয়ে যেতে হবে তা জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *