Physical Address

304 North Cardinal St.
Dorchester Center, MA 02124

কেন করবেন ডিজিটাল মার্কেটিং?

কেন করবেন ডিজিটাল মার্কেটিং? ডিজিটাল মার্কেটিং নিয়ে হাজারো মানুষের লাখো প্রশ্ন। ডিজিটালাইজেশন এর যুগে মানুষের মুখে যেন অহরহ শোনা যায়, ডিজিটাল মার্কেটিং এর কথা। কেননা এর গুরুত্বের কথা বলে শেষ করা যাবে না। সারা বিশ্বে ডিজিটাল মার্কেটিং অধিক প্রচলিত এবং ব্যবহৃত।

তবে এই ক্ষেত্রে আমাদের দেশ কিছুটা পিছিয়ে থাকলেও বর্তমান ব্যবসায়ীরা ডিজিটাল মার্কেটিং এর প্রতি অনেক বেশি সচেতন। আর এটা জেনে নিশ্চয়ই আপনি মনে মনে ভাবছেন, মানুষ কেন এই ডিজিটাল মার্কেটিং কে এতটা প্রায়োরিটি দিচ্ছেন!

কেন করবেন ডিজিটাল মার্কেটিং

কেন করবেন ডিজিটাল মার্কেটিং?

দেখুন– আপনি যদি মনোযোগ সহকারে চিন্তা করেন, তাহলে মার্কেটিং এর প্রয়োজনীয়তা এতটুকু হলেও বুঝতে পারবে। কেননা এর কাজ বিজনেস এর জন্য আপনার টার্গেটকৃত পণ্যটি সঠিক সময়ে পৌঁছে দেওয়া বা জানান দেওয়া। যেটা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে, খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যে করে ফেলা সম্ভব হচ্ছে। 

কেননা ডিজিটাল মার্কেটিং এই মার্কেটিং এর ক্ষেত্রে তৈরি করেছে এক নতুনত্বর মাধ্যম। তাই আজকের আলোচনায় সংক্ষেপে আমরা জানব– ডিজিটাল মার্কেটিং কি এবং কেন করবেন ডিজিটাল মার্কেটিং? আর কিভাবেই বা ডিজিটাল মার্কেটিং আপনার ব্যবসার উপর প্রভাব বিস্তার করবে। তাহলে আসুন সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে বিষয়টি অবগত হওয়া যাক-

ডিজিটাল মার্কেটিং প্রসঙ্গে বিখ্যাত কফি ব্র্যান্ড স্টারবাকস এর চেয়ারম্যান ও সিইও বলেছিলেন– “SOCIAL AND DIGITAL MEDIA IS A BULLET TRAIN, AND THAT BULLET TRAIN IS NOT COMING HOME.” যার অর্থ দাঁড়ায়– সোশ্যাল এবং ডিজিটাল মিডিয়া একটি বুলেট ট্রেন। যে বুলেট ট্রেনটি ঘরে আসছে না। 

আরও দেখুনঃ সাধারন জ্ঞান

কেননা সময়ের সাথে সাথে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নতি ঘটছে, আর তারই সাথে তাল মিলিয়ে– ডিজিটাল মার্কেটিং দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে। তাই কোন ব্যবসায়ী বা উদ্যোক্ত যদি পুরনো দিনের ধ্যান ধারণা নিয়ে কোন বিজনেস শুরু করার চিন্তা করে, তাহলে তার দ্বারা কখনোই সফল ব্যবসায়ী হয়ে ওঠা পসিবল নয়। 

মূলত বর্তমান ডিজিটাল এই গতির সাথে মানিয়ে নেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে প্রত্যেকের। আর তবেই সম্ভব হবে নিজ নিজ টার্গেট পূরণ করা। কেননা যখন মানুষ প্রযুক্তির ব্যবহার করতে জানতো না, সে সময় তারা জনসমাগম আছে এমন জায়গায় ঢাক-ঢোল পিটিয়ে কাস্টমারদের দৃষ্টি আকর্ষণের জন্য প্রচারণা চালাত। আবার সাইনবোর্ডে লিখে নিজেদের ব্যবসার প্রসার ঘটাতো। 

কিন্তু বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর আশীর্বাদে সম্পূর্ণভাবে বদলে গেছে সেই নিয়ম। এখন অনলাইনের মাধ্যমে অর্থাৎ ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে একজন ব্যবসায়ী কাঙ্ক্ষিত পরিমাণে গ্রাহক পাচ্ছেন তার ব্যবসার জন্য। 

আরও দেখুনঃ নামের অর্থ

ফলে বাড়ছে গ্রাহকের সংখ্যা, সেই সাথে বাড়ছে পরিচিতি। তাহলে বুঝতেই পারছেন যে বর্তমান সময়ে ব্যবসা প্রতিষ্ঠানের পরিধি বাড়াতে ডিজিটাল মার্কেটিং কিভাবে প্রভাব বিস্তার করছে! 

আরেকটা বিষয় লক্ষ্য করুন, তাহলে চোখে পড়বে আপনার যে– মূর্খ থেকে শিক্ষিত বর্তমানে এখন প্রত্যেকটা মানুষের হাতে হাতে মোবাইল ফোন। তারা সবাই অফলাইনে দোকানে গিয়ে কোন পণ্য বা প্রোডাক্ট কেনার পূর্বে মোবাইলে যাচাই-বাছাই করে নেয়। আবার অনেকেই অনলাইনেই বেশি কেনাকাটা করে থাকেন।

আর একজন কাস্টমার কোন প্রোডাক্ট তখনই কিনে থাকেন যখন সেই প্রোডাক্টটির গুণগত মান সম্পর্কে বিস্তারিত জানতে পারেন এবং তার সামনে সম্পূর্ণভাবে প্রোডাক্টটির ভালো খারাপ দুটো তথ্যই তুলে ধরা হয়। আর এই সমস্ত প্রক্রিয়াটাই হচ্ছে একটি মার্কেটিং, যা ডিজিটাল মার্কেটিং হিসেবে সংবর্ধিত। তো বন্ধুরা, আশা করি আজকের এই ছোট্ট আলোচনায়, আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। আজ এ পর্যন্তই। আল্লাহ হাফেজ।

চলমান বিজ্ঞপ্তিঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *